সাংবাদিক না থাকলে যেমন সবকিছু চলে, ডাক্তার না থাকলেও হাসপাতাল চলে

ছবিঃ হাবিবুর রহমান, পরিসংখ্যানবিদ

‘সাংবাদিক না থাকলে যেমন সবকিছু চলে, ডাক্তার না থাকলেও হাসপাতাল চলে—বলে মন্তব্য করেছেন সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যানবিদ হাবিবুর রহমান হাবিব।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্প্রতি একসাথে ছয়জন ডাক্তারের বদলী সংক্রান্ত তথ্য উপাত্ত জানতে গেলে তিনি সাংবাদিকদের উদ্দেশ্য করে এমন রূঢ় মন্তব্য করেন।

তিনি বলেন, ডাক্তার বদলি এটা স্বাভাবিক ঘটনা। এটা নিউজ করার কি হলো। আর এ উপজেলায় আহামরি এতো রোগী নাই যে ডাক্তার বদলি হলে হাসপাতাল চালানো সম্ভব না। এছাড়াও ডাক্তার বদলি জনিত কারণে রোগীদের দুর্ভোগ তৈরি হয়নি বলেও জানান তিনি।

পরবর্তীতে এমন মন্তব্যের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এটা কিভাবে বলবো আমি বুঝতে পারছি না!

সাংবাদিকদের সাথে এমন রূঢ় মন্তব্যের বিষয়ে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা (টিএইসও) ডা. মো. বদরুল হাসান কোন মন্তব্য করতে রাজি হননি। তবে অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণের কথা বলেন।

তবে একসাথে ছয়জন ডাক্তার বদলির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯ জন ডাক্তারের বিপরীতে ১১ জন ডাক্তার ছিলো। কিন্তু সম্প্রতি সারাদেশের ন্যায় এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে ৬ জন ডাক্তারকে বদলি করা হয়, ফলে রোগীদের সাময়িক দুর্ভোগ তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, সরিষাবাড়ী উপজেলা হচ্ছে একটি গুরুত্বপূর্ণ উপজেলা। সরিষাবাড়ী উপজেলাসহ এ উপজেলার চারদিকে কয়েকটি সীমান্তবর্তী এলাকার লোকজনও প্রতিনিয়ত এ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা নিতে আসে। কিন্তু ডাক্তারদের বদলিজনিত কারণে আমাদের সাময়িক দুর্ভোগ তৈরি হলেও নিজেদের কষ্টের কথা ভুলে আমরা প্রতিনিয়ত রোগীদের রাতদিন সেবা দিয়ে যাচ্ছি। তবে সদ্য নিয়োগপ্রাপ্ত ডাক্তারগণ যোগদান করলে এ দুর্ভোগ দ্রুতই কেটে যাবে বলেও তিনি জানান।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'