চায়ের বিনিময়ে ইস্টিশন পাঠাগারের তৃতীয় ইউনিটের শুভ উদ্বোধন

জামালপুরের সরিষাবাড়ীতে দেশের প্রথমবারের মতো রেলওয়ে স্টেশনকেন্দ্রিক চায়ের বিনিময়ে বইপড়া কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে শনিবার (১২ ফেব্রুয়ারী) দুপুরে উপজেলার আওনা ইউনিয়নের এডভোকেট মতিউর রহমান তালুকদার রেলস্টেশনে ‘ইস্টিশন পাঠাগার’-এর তৃতীয় ইউনিটের শুভ উদ্বোধন করা হয়েছে।

রেডিও-১৯ ও মিলন স্মৃতি পাঠাগার যৌথভাবে বাংলাদেশে এই প্রথম ব্যতিক্রমী উদ্যোগটি গ্রহন করে।

ইস্টিশন পাঠাগার এর মধ্য দিয়ে রেলস্টেশনে অপেক্ষারত যাত্রীদের বইপড়ায় উদ্বুদ্ধ করাই তাদের মূল উদ্দেশ্য। তাছাড়াও প্রতিটি পাঠাগার যেনো এক একটি সাংস্কৃতিক বলয় তৈরি হয় সে চেষ্টায় চালিয়ে যাচ্ছেন উদ্যোক্তারা।

রেডিও-১৯’র অনুষ্ঠান প্রধান আসাদুজ্জামান রুবেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা পরিষদের উপ-সচিব নাসের মাহমুদ। তাছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কবি ও কথা সাহিত্যেক সালেহ মুজাহিদ, আবৃত্তি শিল্পী ও সংগঠক মাসুম আজিজুল বাশার, ইস্টিশন পাঠাগারের উপদেষ্টা এড. ইউসুফ আলী, মিলন স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা শেখ মো. আতিফ আসাদ প্রমুখ।

এ সময় ইস্টিশন পাঠাগার-এর উদ্যোক্তা আসাদুজ্জামান রুবেল ও শেখ মুহাম্মাদ আতিফ আসাদ বলেন, রেলওয়ে স্টেশনে গিয়ে যাত্রীদের ট্রেনের অপেক্ষায় বিরক্তিকর সময় কাটাতে হয়। এ সময়টা টিকিট কাউন্টারের পাশে চায়ের দোকানে স্থাপিত পাঠাগারে বসে যে কেউ শুধুমাত্র চা খাওয়ার বিনিময়ে বিনামূল্যে বই পড়তে পারবে। এই প্রচেষ্টার অংশ হিসেবে দেশের ১০০টি রেলস্টেশনে ‘ইস্টিশন পাঠাগার’ করার স্বপ্ন রয়েছে বলেও তারা জানান।

এর আগে, গত ২০২০ সালের ২১ নভেম্বর সরিষাবাড়ী উপজেলার তারাকান্দি রেলস্টেশনে ‘ইস্টিশন পাঠাগার’-এর প্রথম ইউনিটের যাত্রা শুরু করে। পরে গত বছরের ৬ মার্চ সরিষাবাড়ী রেলস্টেশনে দ্বিতীয় ইউনিটের শুভ উদ্বোধন করা হয়।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'