গ্রাম নিখাই গণপাঠাগারের শুভ উদ্বোধন

মুজিব বর্ষের অঙ্গীকার গ্রামে গ্রামে পাঠাগার এই শ্লোগানে সুর সম্রাট আব্বাস উদ্দিনের স্মৃতি বিজড়িত গ্রাম নিখাই গ্রামে গণপাঠাগারের শুভ উদ্বোধন।

শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে মিলন স্মৃতি পাঠাগারের সার্বিক সহযোগিতা এবং গ্রাম নিখাই পাঠাগারের আয়োজনে গ্রাম নিখাই-বিনিময় মোড়ে এই পাঠাগারের উদ্বোধন করা হয়।

এই সময় জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এডভোকেট ইউসুফ আলীর সভাপতিত্বে এবং তারাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হুমায়ুন কবিরের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের উপস্থাপক সজীব দত্ত এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদাচাকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিফুল হাসান, ডোয়াইল ইউনিয়নের ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি তৈয়বুর রহমান, আদাচাকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক লুৎফর রহমান, মঞ্চ অভিনেতা ও স্টেশন পাঠাগারের উদ্যোক্তা আসাদুজ্জামান, গ্রাম নিখাই জামে মসজিদের সভাপতি সুরুজ্জামানসহ গ্রামের মুরুব্বিয়ান।

মিলন স্মৃতি পাঠাগারের উদ্যোক্তা আতিফ আসাদ জানান, আমার এলাকায় যদি একটি ছেলেমেয়ে থাকে তাদের জন্য আমি পাঠাগারের আন্দোলন চালিয়ে যাবো। মিলন স্মৃতি পাঠাগারের ২০ টি বই নিয়ে শুরু করেছিলাম এখন আমার এই পাঠাগারে ৩ হাজারের মতো বই রয়েছে। সেই থেকে আমার পথচলা, আমি চাই এই উপজেলা আরও কিছু পাঠাগার হবে; যার মাধ্যমে গ্রামের হতদরিদ্র পরিবারের ছেলেমেয়েরা জ্ঞানের আলোয় আলোকিত হবে।

এই সময় বক্তরা বলেন, সুন্দর ফুল সুন্দর ফল খোদা তোমার নিখাই নদীর পানি এই গানটি সুর সম্রাট আব্বাস উদ্দিন এই গ্রামে এসে গ্রামের সৌন্দর্য দেখে গেয়েছিলেন। আর এই গ্রামে এমন একটি উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। তারা আরও বলেন, বই পড়লে জ্ঞান বাড়ে, বই মানুষকে আলোর পথে ধাপিত করে, অতীতের ইতিহাস থেকে জানা যায়, বই পড়ে অনেক খারাপ মানুষও ভালো হয়েছে।

এই সময় প্রধান অতিথি বলেন, পাঠাগার একটি নিঃসন্দেহে ভালো উদ্যোগ, আমি চাই এই আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ুক। আমি এই আন্দোলন সাথে যেকোন সহযোগিতা করতে প্রস্তুত।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'