আলিফের কন্ঠে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ যাচ্ছে বিভাগীয় প্রতিযোগিতায়

ছবিঃ আলিফ

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ মঞ্চে উপস্থাপনা প্রতিযোগিতায় সরিষাবাড়ী উপজেলা ও জামালপুর জেলা পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে মোহাম্মদ ইশতিয়াক হোসেন মোল্লা আলিফ। এবার শ্রেষ্ঠত্ব প্রমাণের অপেক্ষা বিভাগীয় পর্যায়ে।

জেলার সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের জেএফসিএল স্কুল অ্যান্ড কলেজের তৃতীয় শ্রেণীর ছাত্র আলিফ।

বিদ্যালয় সূত্র জানায়, যমুনা সার কারখানার নির্বাহী প্রকৌশলী আলমগীর হোসেন মোল্লার দ্বিতীয় সন্তান (একমাত্র ছেলে)। সম্প্রতি সরকার সারাদেশে ন্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা আহ্বান করলে আলিফ সেখানে নিজ বিদ্যালয় থেকে অংশগ্রহণ করে। প্রথমে উপজেলা পর্যায়ে ভার্চুয়াল মঞ্চে বক্তব্য উপস্থাপন করে প্রথম হয়, এরপরে একি বিষয়ে জেলা পর্যায়ে অংশগ্রহণ করেও সে প্রথম স্থান অধিকার করে এবং শীঘ্রই বিভাগীয় পর্যায়ে যাচ্ছে আলিফের সারা জাগানো সেই বক্তব্য।

পারিবারিক সূত্র জানায়, আলিফের মা ইফফাত আরা ইতি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে রাষ্ট্রবিজ্ঞান থেকে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ব্যক্তি জীবনে কোন পেশার সাথে যুক্ত না হলেও একসময় বাংলাদেশ বেতারের আধুনিক গানের নিয়মিত শিল্পী ছিলেন, এখনও মাঝে মাঝে গান করেন এবং জেএফসিএল লেডিস ক্লাবের সাহিত্য সম্পাদিকা। এই সময় তিনি বলেন, খুব ছোটকাল থেকেই বঙ্গবন্ধুর কালজয়ী এই ভাষণের প্রতি এক ধরনের টান অনুভব করতে দেখি আলিফের মধ্যে। ওর যখন দুই বছর চার মাস বয়স তখন থেকেই দেখতাম একটা লাঠি হাতে নিয়ে বলতো ভাইয়েরা আমার-বোনেরা আমার, জয়বাংলা-জয় বঙ্গবন্ধু। তাছাড়াও আলিফ যেখানেই বঙ্গবন্ধু ভাষণ শুনতো সেখানেই মন্ত্রমুগ্ধের ন্যায় শুনতো এবং বলার চেষ্টা করতো। আমি সবসময় স্বপ্ন দেখি আমার সন্তান বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রানিত হয়ে যোগ্য হিসেবে গড়ে উঠুক। আমি মনে করি শৈশব থেকেই সেই স্বপ্ন পূরণে স্বাক্ষর রেখে চলেছে আলিফ। তিনি আরও বলেন, ২০১৮ সালে শিশু শ্রেণীতে ভর্তি হওয়ার শুরুতেই বার্ষিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গান, কবিতা, আবৃত্তি এবং বঙ্গবন্ধুর তিন মিনিটের ভাষণের সবগুলোতেই প্রথম স্থান অধিকার করে। একই বছরের ২৬ শে মার্চের গান, কবিতা এবং যেমন খুশি তেমন সাজে প্রথম স্থান অর্জন করে। তাছাড়াও ২০১৯ সালে স্কুলের বার্ষিক প্রতিযোগিতায় ছড়া গান সুকুমার রায়ের মাস্টারবাবু কবিতা আবৃত্তি করে প্রথম স্থান অধিকার করে নেয়।

এই বিষয়ে জেএফসিএল স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল অবনীন্দ্রনাথ বৈদ্য জানান, আলিফ ছোটকাল হতেই মেধাবী একজন ছাত্র, অন্যান্য আট-দশজন ছেলেমেয়ের চেয়ে একটু ভিন্ন। তার এমন সাফল্যে আমরা খুবই গর্বিত

উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা বলেন, আমি ওর বক্তব্য শুনেছি, খুবই ভালো ছেলে, এতো অল্প বয়সে সে যে এরকম বক্তব্য উপস্থাপন করতে পারে তা কল্পনার বাইরে। আমি ওর মঙ্গল কামনা করছি।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'