সরিষাবাড়ী পৌরসভা: ৩২ বছর ধরে অবহেলিত

মেয়র বললেন নতুন বছরে অবশ্যই সমাধান করবো ইনশাল্লাহ

ছবিঃ পানিবন্দি পরিবারের ছবি

জামালপুরের সরিষাবাড়ীতে পৌরসভার ২ নং ওয়ার্ড সামর্থ্যবাড়ীর প্রায় অর্ধশতাধিক মানুষ একটি রাস্তার অভাবে বছরে প্রায় ছয় মাস পানি বন্দী হয়ে চরম দূর্ভোগে জীবন যাপন করছে। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলেও এখন পর্যন্ত দূর্ভোগ লাঘবে কোন প্রকার ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। তাই এই ওয়ার্ডে পানি বন্দি বসবাসরত পরিবারের সদস্যগণ চরম হতাশায় দিনপাত করছে।

জানা যায়, ৯ টি ওয়ার্ড নিয়ে সরিষাবাড়ী পৌরসভা গঠিত। তার মধ্যে সামর্থ্যবাড়ী ২ নং ওয়ার্ডের আওতাধীন পানি বন্দী এই স্থানটিতে সরকারি-বেসরকারি এবং সাধারণ খেটে খাওয়া প্রায় অর্ধশতাধিক মানুষ বসবাস করে আসছে দীর্ঘদিন ধরে।

জানা-গেছে, সামান্য বৃষ্টিপাতে রাস্তায় জলাবদ্ধতা তৈরি হয়ে চলাফেরায় অযোগ্য হয়ে পড়ে রাস্তাটি। বছরে প্রায় ছয় মাস পঁচা দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে তাদের যেতে হয় তাদের গন্তব্যে; জানা যায় প্রায় ৩২ বছর ধরে এরা অবহেলিত। এদিকে বিকল্প কোন রাস্তা না থাকায় বাধ্য হয়ে এই রাস্তা দিয়েই যাতায়াত করে পরিবারগুলো। ফলে তাদের মাঝে দেখা দিচ্ছে পানিবাহিত নানা ধরনের রোগ। তাছাড়া মশা-মাছি, বিষাক্ত সাপ সহ অন্যান্য পোকামাকড়ের ভয়েও থাকতে হয় ভুক্তভোগীদের। এমন কি বাচ্চা কাচ্চাদের নিয়েও অভিভাবকদের থাকে নানা দুঃশ্চিতা; কখন যেনো তাদের সন্তানেরা পানিতে পড়ে দূর্ঘটনার কবলে পতিত হয়।

এই বিষয়ে দুঃখ প্রকাশ করে ভুক্তভোগীরা বলেন, যতদূর মনে পড়ে ত্রিশ বছর যাবত প্রতিষ্ঠিত হয়েছে সরিষাবাড়ী এই পৌরসভাটি। অথচ পৌরসভার মধ্যে যে সকল জনদূর্ভোগ তৈরি হয়েছে তার মধ্যে সবচেয়ে চরম জনদূর্ভোগের অন্যতম হচ্ছে এটি। আমাদের মনে হয় এই ২নং ওয়ার্ড ছাড়া পৌরসভার আর কোন ওয়ার্ডে এমন জনদূর্ভোগ সৃষ্টি হয়েছে কিনা তা আমাদের বোধগম্য নয়।

এ ব্যাপারে এই ওয়ার্ড হতে নির্বাচিত কাউন্সিলরের নিকট জানতে চাইলে তিনি বলেন,’ ত্রিশ বছর ধরে এরা অবহেলিত; আমরা কেবল দায়িত্ব গ্রহণ করেছি, খুব দ্রুতই এটার সমাধান হবে’।

এই বিষয়ে পৌর মেয়র মোঃ মনির উদ্দিন বলেন,’ আমি সদ্য নির্বাচিত হয়েছি, বিষয়টি আমি অবগত নই, তাছাড়াও নতুন বছর পড়তেছে, যেহেতু ৩২ বছর ধরে এরা অবহেলিত তাহলে আর কয়েকটি দিন অপেক্ষা করতে বলেন, আমি নিশ্চয়ই সমাধান করবো ইনশাল্লাহ ‘।

 

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'