সরিষাবাড়িতে ফরিদ আহম্মেদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

গাছ লাগান, পরিবেশ বাঁচান এই শ্লোগান’কে সামনে রেখে জামালপুরের সরিষাবাড়িতে ৯০ নং গোবিন্দ পটল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ফরিদ আহম্মেদ নামে এক তরুণের উদ্যাোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার (৫ জুন) সকাল ১১ ঘটিকায় বিদ্যালয় প্রাঙ্গনে উক্ত কর্মসূচি পালন করা হয়।

বৃক্ষরোপণ কালে এই সময় ফরিদ আহম্মেদ বলেন, প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা মহামারীর পর কিছুটা বুঝতে পেরেছেন। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা। প্রতিবছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালিত হয়। এটি পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ পালন করে।

এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার’ (‘Ecosystem Restoration’ )। বর্তমান অন্ধকারময় পরিস্থিতিতে অতীতকে ফেরানো সম্ভব নয় ঠিকই। কিন্তু আমরা গাছ লাগাতে পারি, আমাদের আশেপাশের শহরকে আরও সবুজ করতে পারি, বাড়ির বাগান পুনর্নির্মাণ করতে পারি, নিজেদের ডায়েট পরিবর্তন করতে পারি এবং নদী ও উপকূল পরিষ্কার রাখতে পারি। আমরা এমন একটি প্রজন্ম যারা এই সবের মাধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি। আর সেই জন্যেই এবছর এই থিমটি বেছে নেওয়া হয়েছে।

সকলে উদ্বিগ্ন না হয়ে পরিবেশের সচেতনতার বিষয়ে সক্রিয় হয়ে ওঠা উচিত। এখনও কিছুটা সময় আছে। যদি পৃথিবীর প্রতিটি মানুষ নিজের নিজের দায়িত্ব পালন করেন তাহলে এই সুন্দর ধরণী থাকবে সুজলা- সুফলা শস্য শ্যামলা। এই পরিবেশ দিবসে ভার্চুয়াল মাধ্যমে আপনার আশেপাশের মানুষকে সচেতন করুন।

এই সময় উক্ত বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সম্মানিত সভাপতি মোঃশামীম মিয়া, প্রধান শিক্ষক আব্দুর রশিদ, সহকারী শিক্ষক মোঃ আব্দুল আজিজ এবং বৃক্ষরোপণ কর্মসূচি পরিচালনা কমিটির মূল উদ্যোক্তা ও উদীয়মান তরুণ সাংবাদিক ফরিদ আহম্মেদ সহ সকল সদস্য বৃন্দ।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'