সরিষাবাড়ীর সকল থ্যালাসেমিয়া রোগীর দায়িত্ব ব্লাড ফাইটার ফর হিউমিনিটি পরিবারের

এখন পর্যন্ত প্রতিমাসে ৩০ জন রোগীকে বিনামূল্যে রক্ত দিয়ে যাচ্ছে এই পরিবারের সদস্যগণ

‘বিয়ের আগে রক্ত পরীক্ষা (HB Electrophoresis) করুন, থ্যালাসেমিয়া প্রতিরোধ করুন’ এই শ্লোগানকে সামনে রেখে জামালপুর সরিষাবাড়ী উপজেলার সকল থ্যালাসেমিয়া রোগীর রক্ত জোগাড় করে দেয়ার দায়িত্ব গ্রহণ করার প্রত্যয় ব্যক্ত করেছেন সরিষাবাড়ী ব্লাড ফাইটার ফর হিউমেনিটি নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

জানা যায়, গত বছরের জুলাই মাসে যাত্রা শুরু এই সংগঠনটি, তারপর থেকে সংগঠনটি দেশের বিভিন্ন জায়গায় বিনামূল্যে রক্তদান কর্মসূচি পালন করে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে জানা যায়। দেশের এই ক্লান্তি লগ্নে তারা শুধুমাত্র মানবসেবাকে প্রাধান্য দিয়ে এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে জানান এই সংগঠনটির মূল উদ্যোক্তা মোঃ শাকিল আহাম্মেদ।

এই বিষয়ে থ্যালাসেমিয়া রোগী তাকবির এর মা বলেন, এক সময় আমার সন্তানের জন্য রক্ত ও চিকিৎসা খরচ বাবদ অর্থ জোগাড় করতে অনেক কষ্ট হতো, কিন্তু সরিষাবাড়ীর ব্লাড ফাইটার ফর হিউমেনিটি পরিবারের সদস্যগণ আমার সন্তানের রক্ত ম্যানেজ করার দায়িত্ব নেয়ায়; আমাদের এখন একটু হালকা লাগছে।

এই মহতী উদ্যোগের বিষয়ে শাকিল আহাম্মেদের নিকট জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে জানান,’ থ্যালাসেমিয়া রোগীদের জীবন বাঁচানোর একমাত্র অবলম্বন হচ্ছে রক্ত। যা তাদের প্রতি মাসেই প্রয়োজন হয়, এই সময় রোগীর পরিবার বিত্তবান হওয়া সত্ত্বেও প্রতিমাসে রক্ত জোগাড় করতে হিমশিম খেতে হয়, তাই আমরা এই সকল অসহায় থ্যালাসেমিয়া রোগীদের জীবন বাঁচাতে তাদের পাশে দাঁড়িয়েছি। এ পর্যন্ত আমরা সরিষাবাড়ী প্রতিমাসে প্রায় ৩০ জন রোগীকে বিনামূল্যে রক্ত দিয়ে যাচ্ছি’।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'