আলো ছড়াচ্ছে দেশের প্রথম ইস্টিশন পাঠাগার

জ্ঞানের আলোয় আলোকিত করতে এবার বই সংগ্রহ করছে দেশের প্রথম ইস্টিশন পাঠাগারের ভলান্টিয়ার এবং উদ্যোক্তাগণ।

জামালপুরের সরিষাবাড়ীতে ইস্টিশন পাঠাগারের উদ্যোগে এই বই সংগ্রহ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

৫ জানুয়ারি মঙ্গলবার সকাল দশটায় উপজেলা সদরের জেএফসিএল কলোনির গোল চত্বরে এই কার্যক্রম শুরু হয়।

একটি বই দিয়ে আপনিও হোন বিকশিত জ্ঞানের গর্বিত অংশীদার’ স্লোগানকে ধারণ করে পুরনো গল্প, কবিতা উপন্যাসসহ নানা ধরণের বই সংগ্রহ শুরু করে উদ্যোক্তরা।

মিলন স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ আতিফ আসাদ জানান, ‘তারাকান্দি রেলওয়ে স্টেশনে বাংলাদেশের ১ম ইস্টিশন পাঠাগার চালু হয়েছে। সরিষাবাড়ী উপজেলা সদরে রেলওয়ে স্টেশনে এই মাসেই শুরু হবে ২য় ইউনিট। এছাড়া, জামালপুর, ময়মনসিংহসহ দেশের অনেক স্থানে স্টেশন পাঠাগার তৈরির কাজ চলছে। এ জন্য অনেক বই দরকার।যেটা আমাদের একার পক্ষে সম্ভব নয় তাই এই কার্যক্রম’।

তিনি ইস্টিশন পাঠাগার সম্পর্কে বলেন, ‘এক কাপ চায়ের বিনিময়ে বই পড়ুন’ এই উদ্দেশ্যকে সামনে রেখে স্টেশন পাঠাগারের উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে এক কাপ চায়ের বিনিময়ে বই পড়া যাবে’।

তিনি আরো বলেন, ‘ সবার মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে বই ও পাঠাগার ছাড়া অন্য কিছু অগ্রণী ভূমিকা রাখতে পারে না। তাই বলব, দেশের সব জায়গায় এই পাঠাগার আন্দোলনকে বেগবান করতে হবে এজন্য সকলের সহযোগিতা কাম্য। সম্মিলিত প্রচেষ্টাই পারে আমাদের উদ্যোগকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে।

জেএফসিএলের স্থানীয় লোকজনের সাথে কথা বললে তারা জানায় যে, মিলন স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ আতিফ আসাদ ও তার সমবয়সী বন্ধুরা মিলে সমাজ সংস্কারে বিনা পারিশ্রমিকে যে কাজ করছে তা সত্যিই বর্তমান যুগে নজিরবিহীন, এরাই দেশের সম্পদ কারন তাদের দ্বারাই সমাজ কুলুষমুক্ত হবে এবং পরবর্তী প্রজন্ম পাবে বঙ্গবন্ধুর আদর্শের লালিত সোনার বাংলা।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'