ভূমিদস্যুদর হাত থেকে চৈত্রহাটি মন্দিরের জমি রক্ষায় বিক্ষােভ সমাবেশ

ভূমিদস্যুদের হাত থেকে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলঙ্গা চৈত্রহাটি মন্দিরের জায়গা-জমি রক্ষা এবং এ গ্রামের আদিবাসীদের উপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বিক্ষােভ সমাবেশ কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন মুক্তির সােপান চত্বর জাতীয় আদিবাসী পরিষদের উদ্যােগে বিক্ষােভ-সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, সিরাজগঞ্জের উল্লাপাড়া, রায়গঞ্জ, তাড়াশ, পাবনা জেলার চাটমাহর ও ভাঙুড়া উপজেলাগুলােতে মুন্ডা, উঁরাও, কুর্মি, মাহাতাে, বদিয়া মাহাতাে, গঞ্জু, মালা, ঘাসি মালা, রবিদাস, রাই, ভুমিজ সম্প্রদায়ভুক্ত আদিবাসীরা প্রাচীনকাল হতে বংশ পরম্পরায় বসবাস করে আসছে। এসব সম্প্রদায়ের লােকজন চত্রহাটি শ্রী শ্রী জগদ্বিশ্বরী মাতার ভক্ত। এ মন্দিরটির নামে ৩৪২.১১ একর সম্পত্তি রয়েছে। বক্তারা অবিলম্বে চত্রৈহাটি মন্দিরের জমি রক্ষা ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীসহ ১২ দফা দাবী বাস্তবায়নের মাধ্যমে আদিবাসীদের শাপিূর্ণভাবে বসবাসের সুযােগ সৃষ্টির দাবী জানান।

সমাবেশে সিরাজগঞ্জ, পাবনা, নাটার, রাজশাহী, নওগাঁ ও বগুড়া জলার আদিবাসী সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্তিত ছিলেন। সমাবেশ শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'