সরিষাবাড়ীতে লাউ চাষে স্বপ্ন দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া যুবক

তাই এ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার রেলস্টেশনের দক্ষিণ পাশে প্রায় দেড় কিঃ মিঃ পরিত্যক্ত রাস্তা জুড়ে গড়ে তুলেছেন লাউয়ের বাগান

জামালপুরের সরিষাবাড়ীতে বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার রেলস্টেশনের দক্ষিণ পাশে প্রায় (১.৫) দেড় কিঃ মিঃ পরিত্যক্ত রাস্তা জুড়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে লাউয়ের বাগান সহ বিভিন্ন সবজির বাগান করে সামিউল আলম সামি নামক এক তরুণ উদ্যোক্তা নিজে স্বপ্ন দেখছেন এবং স্বপ্ন দেখাচ্ছেন সমগ্র বাংলাদেশের হাজারও বেকার যুবকদের।

জানা যায়, প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি জায়গাও ফাঁকা রাখা যাবে না; সেই কথা’কে স্বাগত জানিয়ে সরিষাবাড়ী উপজেলার আওনা ইউনিয়নের স্থল নামক গ্রামে বসবাসরত উপ-সহকারী প্রানীসম্পদ কর্মকর্তা মোঃ আজিজুর রহমানের একমাত্র পুত্র উদ্যোমী যুবক সামিউল আলম সামি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করে চাকুরির পিছনে না ছুটে নিজে কিছু করার স্বপ্ন দেখেন। শুরুতেই সে ছাদ বাগান দিয়ে শুরু করেন। পরে ছাদ বাগানে সফলতার মুখ দেখার ফলে উদ্যোগ নেন আশেপাশের পরিত্যক্ত জায়গায় লাউ সহ বিভিন্ন সবজির উৎপাদন করে নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী স্বপ্নকে বাস্তবায়িত করবেন।

এ বিষয়ে মাঠ পর্যায়ে খোঁজ নিতে গিয়ে দেখা যায়, তার এই লাউ বাগানের গাছে গাছে ঝুলছে শত শত দেশী লাউ, যা নিয়ে তিনি স্বপ্ন দেখছেন এবং স্বপ্ন দেখাচ্ছেন।

এ বিষয়ে তরুণ এই উদ্যোক্তার সাথে কথা বলে জানা যায়, প্রধানমন্ত্রী আগামীর সুজলা সুফলা বাংলাদেশ গড়ার জন্য সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে এই বিষ মুক্ত সবজির বাগান গড়ে তুলেছেন তিনি।

এই বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন এই প্রতিবেদককে জানান, ‘আমরা প্রতিনিয়ত তার এই সবজি বাগানের খোঁজ খবর নিয়ে যাচ্ছি। তাছাড়াও তার এই বাগানের জন্য সরিষাবাড়ী উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে বীজ, সার, কীটনাশক সহ ফেরোম্যান ফাঁদ সরবরাহ করে তার এই মহৎ কাজকে সহযোগিতা করে যাচ্ছি।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'