আল্ট্রার সিরিয়াল পেতে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে রাতভর সাধারণ রোগীদের যুদ্ধ

কাঙ্খিত সিরিয়াল পেতে কেউবা ঘুমন্ত অবস্থায় রাতভর রাত্রি যাপন করেন ক্যান্সার ভবনের গেইটের সামনে

ছবিঃ ক্যান্সার ভবনের গেইট

বলা হয় বাংলাদেশের কয়েকটি মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে অন্যতম একটি মেডিকেল কলেজ হাসপাতাল হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল। কেউ বলে পিজি হাসপাতাল। তাই এর কদরও বেশি। তাইতো একটুখানি ভালো চিকিৎসা সেবা পাওয়ার আশায় এই করোনা মহামারি কালেও সাধারণ মানুষ ছুটে আসে বহু দূর দূরান্ত হতে। জানা যায়, গ্রামগঞ্জ হতে এমনও রোগী আসে যাদের থাকার জায়গা পর্যন্ত থাকে না। অন্যদিকে সিরায়ালের জন্য বিড়ম্বনা, সিরিয়ালের জন্য একরকম যুদ্ধ করতে হয় তাদের।

এরকমই দৃশ্য চোখে পড়ে ৪ মে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ভবনের সামনে। গেটের সামনে আল্ট্রার সিরিয়ালের জন্য সন্ধ্যা থেকে প্রায় ৩০ থেকে ৩৫ জন মহিলা এবং পুরুষ ঘোরাঘুরি করতে দেখা যায়, আবার কেউবা গেইটের সামনে ঘুমন্ত অবস্থায় লক্ষ্য করা যায়। জানা যায় সকালের দৃশ্য আরও ভয়াবহ। ভোর ৬ থেকে সকাল ১০ পর্যন্ত টিকিট কাটার আগ পর্যন্ত আরও রোগীর সংখ্যা বেড়ে যায়, সিরালের জন্য করতে হয় লবিং।

এরকম একজন ভুক্তভোগী রোগী এই প্রতিবেদককে জানান, আমি এসেছি চাঁদপুর থেকে। আমি এর আগেও তিনদিন এসেছি অথচ রাত তিনটায় এসেও সিরিয়াল না পেয়ে বাড়ীতে ফিরে যেতে হয়, তাই আজ সন্ধ্যায় এসেছি বাধ্য হয়ে’।

এই ব্যাপারে ডিউটিরত আনসার সদস্যদের সাথে কথা বলে জানা যায়, প্রয়োজনের তুলনায় কমসংখ্যক রোগীর আল্ট্রা করায় এই সমস্যা তৈরী হয়েছে, তবে কর্তৃপক্ষ এটা নিয়ে চিন্তা করছে কিভাবে এই সমস্যার সমাধান করা যায়।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'