সরিষাবাড়ীতে ই-নথি প্রশিক্ষণ সম্পন্ন

জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা প্রশাসন ও আইসিটি অধিদপ্তর এর উদ্যোগে ২ দিন ব্যাপী ই-ফাইলিং (নথি) প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেছিলেন উপজেলার ২০ টি দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠান সূত্রে জানা যায়, সরকারি অফিস আদালতে টেবিলে রাখা অগোছালো নথিপত্রের স্তুপ আর থাকছেনা। সুন্দর পরিপাটি স্মার্টলি পরিবেশে প্রত্যেকটি অফিস ই-ফাইলিং বা ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে পরিচালিত হবে। প্রতিটি টেবিলে থাকবে একটি করে কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ। ইমেইলের মাধ্যমে চালাচালি হবে নথিপত্র এবং সমস্ত তথ্যভাণ্ডার সংরক্ষিত থাকবে কম্পিউটারে। মাননীয় প্রধানমন্ত্রী দপ্তরের পৃষ্ঠপোষকতায় এ-টু-আই (অ্যাকসেস টু ইনফরমেশন) প্রকল্পের আওতায় সরকারি প্রত্যেকটি দপ্তরে কর্মকর্তা কর্মচারীদে উত্তমরূপে ই-নথি প্রশিক্ষণ বা সঞ্চালনা শেখানো হচ্ছে।

যার ধারাবাহিকতায় বুধ ও বৃহস্পতিবার (২৬,২৭ আগস্ট) সরিষাবাড়ী উপজেলা পরিষদ কনফারেন্স হল রুমে ই-নথি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক প্রধান জানান, শুধু ই-ফাইলিং নয়, এই ডিজিটাল পদ্ধতির মাধ্যমে ২০ টি দপ্তরই অতিশীঘ্র লাইভে আসার প্রক্রিয়া শুরু হয়ে গেল। মাননীয় প্রধানমন্ত্রীর এ মহতী উদ্যোগের প্রশংসা করে উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমেদ জানান, অফিস ব্যবস্থাপনায় ই-নথি সিস্টেম চালু করে ডিজিটাল বাংলাদেশ গড়তে আমাদেরকে এগিয়ে নেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছি।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'