সরিষাবাড়ীতে গ্রাম আদালতে নারীর অংশগ্রহণ নিয়ে আলোচনা সভা

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় গ্রাম আদালতে নারীর অংশগ্রহণের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, গত শনিবার (২২ আগস্ট) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে গ্রাম আদালতে বিচার প্রক্রিয়া নারীর অংশগ্রহণের গুরুত্ব নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানটি মাদারীপুর লিগ্যাল এইড এসোসিয়েশনের উদ্যোগে আয়োজন করা হয় বলে জানা যায়। মাদারীপুর লিগ্যাল এইড এসোসিয়েশন জানান সরিষাবাড়ী উপজেলার ৮টি ইউনিয়ন ও পৌরসভার বিচার কার্য্যে নারীদের অংশগ্রহণ সুনিশ্চিত করা অবশ্যক। কেননা নারীরা গ্রাম আদালতে সঠিক বিচার প্রাপ্ত হন কিনা এবং গ্রাম আদালত কিভাবে গঠিত হয় সে সম্পর্কে অবগত থাকা। আদালতের চেয়ারম্যান কে হবে তথা কোথায় এই আদালত বসবে এবং আদালত কি কি বিরোধ নিষ্পত্তি করতে পারবে সে সম্পর্কে জানা থাকা অতঃপর কার নিকট আবদেন করতে হবে এসব বিষয় নিয়ে এই কর্মশালায় দিনব্যাপী আলোচনা করা হয়।

এসময় উক্ত আলোচনা সভায় উপস্থিতির মধ্যে বক্তব্য রাখেন-সরিষাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গিয়াস উদ্দিন পাঠান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা কাউসার শিখা, উপজেলা যুব মহিলা আওয়ামী লীগের সভাপতি অনুপমা সূত্রধর, মাদারীপুর লিগ্যাল এইড এসোসিয়েশন জামালপুর জেলার সমন্বয়কারী আবু হেনা মোস্তফা, উপজেলা সমন্বয়কারী রুবিনা বেগম প্রমুখ। উক্ত অনুষ্ঠানে ৮টি ইউনিয়নের সংরক্ষিত ২৪জন নারী সদস্য ও পৌরসভার সংরক্ষিত ৩ জন মহিলা কাউন্সিলর সহ উপজেলার নারী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মাদারীপুর লিগ্যাল এইড এসোসিয়েশনের সরিষাবাড়ী উপজেলা সমন্বয়কারী মোছা: রুবিনা বেগম জানান, গ্রাম আদালতে বিচার প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণে গুরুত্ব শীর্ষক কর্মশাল অনুষ্ঠিত হয়েছে।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'