গ্রাম পুলিশ কাজিপুর উপজেলার আস্থার প্রতীকঃ ইউএনও

এখন তারা পোশাক জুতা পরিধান করে উপজেলা পরিষদে ডিউটি করে, পুলিশকে বিভিন্ন কাজে সহায়তা করে

ছবিঃ করোনার পূর্বের

২০১৮ সালের ৭ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা  হিসেবে মোঃ জাহিদ হাসান সিদ্দিকী কাজিপুর উপজেলার দায়িত্ব নিয়ে যখন মাঠ পর্যায়ে কাজ করতে যান, তখন তিনি দেখতে পান গ্রাম পুলিশ প্রতিদিন ইউনিয়ন পরিষদে ডিউটি করে না, পালা করে কাজ করে। প্রতি বছর পোশাক, জুতা দেওয়া হলেও তারা লুংগি, স্যান্ডেল পরে পরিষদে ডিউটি করে। অনেকে গ্রাম পুলিশের পোশাক পড়তে লজ্জা, ঘৃণা করতো বলেই মনে হতো। থানায় হাজিরা দিতে এসে থানার গেটে লুংগি পরিবর্তন করে পোশাক পড়তে দেখা যেতো।  ইউএনও, ওসির সাথে তাদের কি সম্পর্ক, আইন শৃংখলা রক্ষার ক্ষেত্রে তাদের কি ভূমিকা তারা তা জানতো না। তারা রিলিফ বিতরণ কাজে সহায়তা করবে, কিছু রিলিফের মাল পাবে এবং বিভিন্ন নির্বাচনে নির্বাচনের মালামাল বহন করবে এর মধ্যেই সীমাবদ্ধ থাকত।

কিন্তু তাদেরকে ঢেলে সাজানোর চিন্তা করলেন কাজিপুর উপজেলার নতুন যোগদানকৃত নির্বাহী কর্মকর্তা মোঃ জাহিদ হাসান সিদ্দিকী। তারই ধারাবাহিকতায় ২৪ জন নতুন গ্রাম পুলিশ (মহল্লাদার) নিয়োগ দিলেন। ৪ জন মহল্লাদারকে প্রমোশন দিয়ে দফাদার নিয়োগ দিলেন এবং সমাজে ওদের গুরুত্ব বোঝানোর চেষ্টা করলেন। এনআইএলজি এর সহায়তায় প্রশিক্ষণের ব্যবস্থা করলেন। সুখের বিষয় আজ তারা ইয়াবা, মাদক ব্যবসায়ীদের আটক করে, ওয়ারেন্টের আসামি ধরতে পুলিশ কে সহায়তা করে। বাল্যবিবাহ, ইভটিজিং, অবৈধ বালি উত্তোলন বন্ধ, সরকারের বিভিন্ন নির্দেশনা ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এই গ্রাম পুলিশ। করোনাভাইরাস প্রতিরোধেও অতুলনীয় ভূমিকা রাখছে। তারা এখন পোশাক, জুতা পড়ে প্রতিদিন পরিষদে ডিউটি করে। বিভিন্ন প্রয়োজনীয় তথ্য দিয়ে নির্বাহী কর্মকর্তা , ওসি কে সহায়তা করে। এখন অপরাধীরা গ্রাম পুলিশ কে ভয় পায়। তারা উপজেলার শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তারা আজ কাজিপুর উপজেলার আস্থার প্রতীক। তাদেরকে  উৎসাহ দিতে পুরস্কারের ব্যবস্থা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং যা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এই সময় তিনি তার এক স্ট্যাটাসে লিখেন, ‘গ্রাম পুলিশদের উদ্দ্যেশ্যে এইটুকুই বলতে চাই” আপনারা এগিয়ে চলুন আমরা আপনাদের সাথেই আছি”।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'