সরিষাবাড়ীতে বঙ্গমাতা’র জন্মবার্ষিকীতে দুস্থদের মাঝে সহায়তা দিলেন তথ্যপ্রতিমন্ত্রী

বাংলাদেশের প্রথম ফার্স্ট লেডি এবং প্রথম রাষ্ট্রপতি, শেখ মজিবুর রহমানের স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিব। যার জন্ম হয়ে ছিল ৮ই আগস্ট ১৯৩০ সালে তৎকালীন বৃহত্তর ফরিদপুর জেলার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়।

জানা যায় তিনি ৫ বছর বয়সে বাবা মাকে হারান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সাথে ১৯৪১ সালে জীবনসঙ্গী হয়ে দাম্পত্যজীবন শুরু করেন। তিনি পাঁচ সন্তানের জননী। তাঁর তিন ছেলে ও দুই মেয়ে। তিনি বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের সময় ২৫ মার্চ হতে ১৭ ডিসেম্বর পর্যন্ত সন্তানদের সাথে নিয়ে গৃহবন্দী ছিলেন। তার এই ত্যাগ ও সুন্দর সাহসিকতার প্রতি আজ জাতি বিনম্র শ্রদ্ধা জানায়।

জানা গেছে এই মহীয়সী নারী স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রত্যাবর্তনের মধ্যদিয়ে পুনরায় তার সুখীসমৃদ্ধ জীবন ও পরিবার গড়ে তুলে ছিলেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস ১৯৭৫ সালে ১৫ই আগস্ট এক দল নিম্নপদস্থ সেনা কর্মকর্তারা রাষ্ট্রপতির বাসভবনে আক্রমণ করে শেখ মুজিবসহ তার পরিবার এবং ব্যক্তিগত কর্মচারীদের নৃশংসভাবে হত্যা করেন। শুধু বেঁচে যান জার্মান সফরে থাকা তাঁর দুই কন্যাসন্তান শেখ হাসিনা ওয়াজেদ ও শেখ রেহানা। আজ এই মহান ত্যাগী মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জামালপুরে সরিষাবাড়ীতে মাননীয় তথ্য প্রতিমন্ত্রী আলহাজ্ব ডাঃ মুরাদ হাসান এমপি দুস্থ ও অসহায়দের মাঝে মানবিক সহায়তা বিতরণ করেছেন।

জানা গেছে, গত শুক্রবার (৭আগষ্ট) তথ্য প্রতিমন্ত্রীর দৌলতপুরস্থ নিজ বাড়িতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের শুভ জন্মদিন উপলক্ষে শারীরিক প্রতিবন্ধী, দুস্থ ও অসহায় হতদরিদ্র মানুষদের মাঝে এডিপি’র অর্থায়নে বরাদ্দকৃত ২০টি হুইল চেয়ার, ১০ সেলাই মেশিন এবং ১০ টি নলকূপ বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রতিমন্ত্রী আলহাজ্ব ডাঃ মুরাদ হাসান এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব গিয়াস উদ্দিন পাঠান। এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ূন কবীর, তারাকান্দি ট্রাক ও ট্রাংকলড়ী মালিক সমিতির সভাপতি মোজাম্মেল হক মুকুল ও অত্রাঞ্চলের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ দলের অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'