বালু উত্তোলন বন্ধ করুন, বয়ড়া ব্রীজকে বাঁচানঃ এলাকাবাসী

বহু প্রতীক্ষিত এই ব্রীজটিকে বাঁচাতে হলে বালু উত্তোলন বন্ধ করা এখন সময়ের দাবি

জামালপুরের সরিষাবাড়ীতে পোগলদিঘা ইউনিয়নের বহু প্রতীক্ষিত বয়ড়া ব্রীজটি আবারও রক্ষার দাবি জানিয়েছেন এলাকার সচেতন মহল। এলাকাবাসীর ধারণা শুকনো মৌসুমে অবৈধভাবে ব্রীজের আশেপাশে হতে বালু উত্তোলন বন্ধ করা না গেলে হয়তো ভবিষ্যতে শুয়াকৈর গ্রামের ব্রীজের মতো হতে পারে এই ব্রীজটির।

জানা যায় বহু আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ২০০৮ সালে বর্তমান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান সংসদ সদস্য থাকাকালীন সময়ে এই ব্রীজটি নির্মাণ করে কাজিপুর উপজেলার সাথে সরিষাবাড়ী সহ বৃহত্তর ময়মনসিংহের একটি সেতু বন্ধন তৈরি করেন। যার ফলশ্রুতিতে চরাঞ্চলের খেটে খাওয়া লোকজন খুব সহজেই তাদের পণ্যসামগ্রী হাটবাজারে নিয়ে আসতে পারছে এই ব্রীজটির মাধ্যমে। তবে দুঃখের বিষয় কিছু অসাধু চক্র শুকনো মৌসুমে এই ব্রীজের আশেপাশ হতে বালু উত্তোলন করে ব্রীজটিকে ঝুঁকিতে ফেলে দিচ্ছে বলে জানা যায়। বহুবার প্রশাসনের পক্ষ থেকে জেল-জরিমানা করা হলেও কোনভাবেই যেনো থামানো যাচ্ছে না বালু মহলের এই অপতৎপরতা। ফলশ্রুতিতে বর্ষা মৌসুমে এই ব্রীজটিও ঝুঁকির মধ্যে রয়ে যায় বলে ধারণা করছেন এলাকাবাসী।

তাই অতি দ্রুত সময়ের মধ্যে বালু উত্তোলনের বন্ধের দাবি জানিয়েছেন দুই উপজেলার সুবিধাভোগী বসবাসরত লাখ লাখ মানুষ।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'