নীরবতায় নতুন রুপ ধারন করছে ব্যস্ততার নগরী ঢাকা

২ কোটি লোকের ব্যস্ততার নগরী হিসেবে পরিচিত ঢাকা। করোনা ভাইরাসের প্রকোপের কারনে পাল্টে যাচ্ছে রাজধানী ঢাকার চিত্র, ছুটির দিনে যে জায়গাগুলোতে জনতার ভীড়ে দাঁড়ানো যেত না আজ সেই জায়গাগুলো কোলাহলশূন্য এ যেন এক ভিন্ন চিত্র ব্যস্তনগরী ঢাকার।

উপরের চিত্র রাজধানী ঢাকার দারুসসালাম টাওয়ারের বিপরীতমুখী একটি উৎসবমুখর জায়গা যেখানে সন্ধ্যা হলেই বেড়ে যেত জনতার ভীড় কিন্তু আজ তা জনশূন্য পরিবেশে পরিনত হয়েছে নেই সেই আগের ব্যস্ততা ও কোলাহল বিরাজ করছে শুধুই নীরবতা যা, বিগত কয়েক বছরের তুলনায় এক ভিন্ন চিত্র।
সরকারি নির্দেশনা মোতাবেক সন্ধ্যার পরেই বন্ধ হয়ে যাচ্ছে ফুটপাতের দোকানগুলো তাই সে জায়গাগুলো আজ অনেকটা কোলাহলশূন্য এ যেন রাজধানী ঢাকার এক নতুন চিত্র।

প্রতিদিনের যাতায়াতের এ জায়গাগুলোর স্বাভাবিক যে চিত্র, করোনাভাইরাসের কারণে তার একেবারে বিপরীত চিত্র দেখে খানিকটা খটকাই লাগতে পারে যে কারও। অথচ এটিই এখন বাস্তবতা। জনসমাগম যতটা কমবে, করোনার প্রাদুর্ভাব তত শক্তিশালীভাবে মোকাবিলা করা যাবে। এই মুহূর্তে এ বাস্তবতা মেনে না নিয়ে কোনো উপায় নেই।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'