পথ শিশুদের অবহেলিত জীবন

তরুলতা সহজেই তরুলতা কিন্তু সহজভাবে বলতে গেলে প্রাণ থাকলেই প্রানী হওয়া যায় কিন্তু মন না থাকলে মানুষ হওয়া যায় না। মানুষ হিসেবে আমরা অনেক বেশি আবেগপ্রবণ কিন্তু কথায় আছে,আবেগ দিয়ে ভালোবাসা হয় জীবন চলে না। তেমনি পথশিশুদের ও ভালোবাসা আছে কিন্তু তাদের জীবন চলছে অন্যভাবে। যে বয়সে তাদের স্কুলে যাবার কথা, বিভিন্ন খেলাধুলা করে হাসি আনন্দে বেড়ে ওঠার কথা অথচ সে বয়স থেকেই শিশুকে ধরতে হচ্ছে সংসারের হাল।

মোটর, রিকশা, সাইকেল নির্মাণ,বিদ্যুৎ, ইটভাটা,চা স্টল,হোটেল,রাজমিস্ত্রীর সাহায্যকারী,ওয়েল্ডিং কারখানা, গার্মেন্টস ও কৃষিসহ বিভিন্ন কাজে পথশিশুরা জীবন ও জীবিকার পথ খোঁজে। অনেকেই আবার ট্যাক্সি,টেম্পু ও বাসের হেলপার করে জীবনপাত করছে। অভাবের তাড়নায় বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করতে বাধ্যহচ্ছে এই পথশিশুরা। জলন্ত কয়লায় লেলিহান আগুনের শিখা, বৈদ্যুতিক যন্ত্রপাতি নিয়ে কাজ করছে শিশুরা। এতে ওদের শারীরিক ও মস্তিষ্ক গঠনেও বাঁধা সৃষ্টি হচ্ছে যার ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে এইসব পথশিশু। ঝুঁকিপূর্ণ কাজ করার ফলে ওদের জীবনে বিভিন্ন ধরনের দূর্ঘটনা ঘটে থাকে। অনেক সময় পঙ্গুত্ব বরণ করে জীবনি শক্তি ক্ষয়ে অনেক শিশু মারাও যাচ্ছে। দেশের সরকার এবং সচেতন নাগরিকগণ এ ব্যাপারে নির্বাক ও নীরব দর্শকের ভূমিকা পালন করছেন। অথচ তাদের একটু সহানুভূতিই বদলে দিতে পারতো এই পথশিশুদের জীবন।

কাজেই সরকারের পাশাপাশি সুশীল সমাজের উচ্চবর্গের মানুষদের উচিত এইসব পথশিশুদের জীবন ও জীবিকায় আমূল পরিবর্তন আননয়ন করা।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'