সরিষাবাড়ী উপজেলা আওয়ামী যুবলীগের উদীয়মান দুই শিরোমণি

সরিষাবাড়ী উপজেলা আওয়ামী যুবলীগের ইতিহাসে এই প্রথম নির্বাচনের মধ্য দিয়ে সাংগঠনিক প্রক্রিয়ায় সংগঠনটি ৭তম বারের মত নতুন কমিটি তাদের দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিস্মরনীয় নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে কিন্তু যুদ্ধে বিধ্বস্ত জরাজীর্ণ এই দেশটিকে সোনার বাংলা রূপে পূর্ণগঠনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ঐকান্তিক প্রচেষ্টা অব্যাহত রাখে সর্বাত্মক।

জানা যায়,স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ১৯৭২ সালে ১১ ই নভেম্বর শহীদ পথিকৃৎ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী অঙ্গসংগঠন হিসেবে আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করে ছিলেন। যার মূলত উদ্দেশ্য ছিল এদেশের সকল শ্রেণী ও পেশার মানুষের মধ্য থেকে স্বাধীনতা ও প্রগতিগামী যুবক ও যুব মহিলাদের ঐক্যবদ্ধ করে,তাদের রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত করে,একটি সুশৃঙ্খল সংগঠন গড়ে তোলা এবং বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযোদ্ধের মূলমন্ত্র গণতন্ত্রকে সঠিক পরিচর্চার মাধ্যমে শোষণমুক্ত সমাজ অতঃপর সামাজিক ন্যায়বিচার নিশ্চিতকরণ, জাতীয়তাবাদ ধর্ম নিরপেক্ষতা অর্থাৎ সকল ধর্মের মানুষ তার স্ব স্ব ধর্ম পালনের অধিকার সহ দেশের বেকারত্ব দূরীকরণ, দারিদ্র বিমোচন,শিক্ষা সম্প্রসারণ,গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল অর্থনীতি গড়ে তোলাসহ যুবকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করাই হচ্ছে আওয়ামী যুবলীগের একমাত্র লক্ষ্য।

জানা যায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ সরিষাবাড়ী উপজেলার প্রতিষ্ঠাকালীন সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ লতিফ। তিনি বলেন বাংলাদেশ আওয়ামী লীগ একটি ঐতিহাসিক দল। এদলের সহযোগী অঙ্গসংগঠন গুলির মধ্যে আওয়ামী যুবলীগ একটি অন্যতম শক্তিশালী সংগঠন। ১৯৭৫ সালে ১৫ আগস্ট ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ডের প্রতিবাদে সর্বপ্রথম প্রতিবাদ করতে গিয়ে প্রাণ দিয়ে ছিলেন এই সংগঠনেরী উদীয়মান তেজস্বী যুবক বগুড়ার খসরু ও চট্টগ্রামের মৌলভী সৈয়দ এবং যুবলীগের একজন তৃণমূলের কর্মী নুর হোসেন বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের জন্য নিজের জীবন দিয়ে প্রমাণ দিয়ে গেছেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কতটুকু সহযোগী, সহমর্মী এবং আত্মনির্ভরশীল একটি অঙ্গসংগঠন।

জানা যায়,বাংলাদেশ আওয়ামী যুবলীগ সরিষাবাড়ী উপজেলা শাখা সংগঠনটি ইতিপূর্বে কখনোই নির্বাচনের মধ্যদিয়ে সংগঠিত হয়নি শুধুমাত্র মনোনীত প্রার্থীর মধ্যদিয়েই সংগঠনটি পরিচালিত হয়ে এসেছে। কিন্তু আজ সরিষাবাড়ী উপজেলা আওয়ামী যুবলীগের ইতিহাসে এই প্রথম নির্বাচনের মধ্য দিয়ে সাংগঠনিক প্রক্রিয়ায় সংগঠনটি ৭তম বারের মত নতুন কমিটি তাদের দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন বলে জানান বাংলাদেশ আওয়ামী যুবলীগ সরিষাবাড়ী উপজেলা সকলের প্রিয় ও শ্রদ্ধাভাজন সভাপতি এ কে এম আশরাফুল ইসলাম আশরাফ। তিনি বলেন, সাম্প্রতিক বৈশ্বিক মহামারি প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সারাদেশব্যপী ছড়িয়ে পড়ায় লকডাউনকৃত ঘরবন্দী ও কর্মহীন অসহায় হতদরিদ্র মানুষের পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপহার সামগ্রী নিয়ে সর্বত্র সহায়তা ও সহযোগিতা করে আসছেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ সরিষাবাড়ী উপজেলার সর্বস্তরের নেতৃবৃন্দ। তিনি আরও বলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ তার গোড়াপত্তন থেকেই লক্ষ্য বাস্তবায়নে সর্বত্র অটুট। তাই বাংলাদেশ আওয়ামী যুবলীগ সরিষাবাড়ী উপজেলা নির্বাচিত সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম রনি(ভি.পি) বলেন, সকল যুবলীগ নেতৃবৃন্দদের মননশীল চিন্তাচেতনার অকৃত্রিম পরিবর্তনের জন্যই আজ সরিষাবাড়ী উপজেলা যুবলীগ একটি দৃষ্টান্তমূলক তারুণ্য এবং তিনি আরও বলেন আমরা স্বতঃস্ফূর্ততার সহিত দলীয় সকল কর্মকাণ্ডে অংশগ্রহণ করে থাকি এবং প্রতিবছর ১১ই নভেম্বর যুবলীগ কেন্দ্রীয় কমিটি পক্ষ থেকে সরিষাবাড়ী আওয়ামী যুুুুবলীগ প্রতিষ্ঠাবার্ষষিকী পালন করে আসছেন বলে জানান।

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'