প্রতিবেশী কেউ করোনায় আক্রান্ত হলে কি করবেন

করোনাভাইরাসে প্রতিদিন বাড়ছে লাশের সারি। যে কোনো সময় আপনার প্রিয়জন বা প্রতিবেশীও করোনায় আক্রান্ত হতে পারে।

যদি জানতে পারেন পাশের বাড়ির কোনো মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, তখন অবশ্যই তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া উচিত।

জনস্বাস্থ্যবিষয়ক চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, অনেকেই বুঝে উঠতে পারেন না প্রতিবেশী আক্রান্ত হলে কী করবেন। এ সময় শান্ত থেকে পরিস্থিতি মোকাবেলা করতে হবে। করোনা আক্রান্ত রোগীর সঙ্গে খারাপ আচরণ করা যাবে না।

আসুন জেনে নিই প্রতিবেশী করোনা আক্রান্ত হলে করণীয়-

১. প্রথমেই যাচাই করে নিন তিনি সত্যিই করোনা আক্রান্ত কিনা অথবা সর্দি-জ্বর বা শ্বাসকষ্টের মতো উপসর্গ আছে কিনা। এ রকম পরিস্থিতিতে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। এ সময় প্রতিবেশী যদি সাহায্য চান, তবে তাদের সাহায্য করুন। অ্যাম্বুলেন্স ডেকে দিন।

২. বাড়ির অন্যদের ঘরে বন্দি থাকার জন্য অনুরোধ করুন। প্রয়োজন হলে স্থানীয় প্রশাসনের সাহায্য চাইতে পারেন।

৩. আক্রান্তের পরিবারকে বাইরে যেতে মানা করুন। তাদের রোজকার খাবার ও ওষুধের দরকার হতেই পারে। তাই ফোনে তাদের দরকারের কথা জেনে দরজার বাইরে পৌঁছে দিয়ে আসুন।

৪. পাশাপাশি দরজা থাকলে দরজার হাতলে হাত দেয়ার পর সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। নিজের বাড়ির দরজা নিয়ম করে জীবাণুমুক্ত করা উচিত।

৫. সিঁড়ি, লিফট জীবাণুমুক্ত করে নেয়া দরকার।

৬. বাড়ির অন্যদের মধ্যে উপসর্গ দেখা যাচ্ছে কিনা খবর নিতে ভুলবেন না।

৭. মুখোমুখি বা পাশাপাশি জানলা থাকলে তা বন্ধ করে রাখাই শ্রেয়।

৮. খাবার আগে এবং মুখ-চোখে হাত দেয়ার আগে হাত সাবান দিয়ে ধুয়ে নেয়া আবশ্যক।

৯. রোগী বা তার পরিবারকে একঘরে করে রাখবেন না। ভাইরাস কিন্তু কাউকে ছেড়ে কথা বলে না। সুতরাং সতর্ক থাকুন– অহেতুক আতঙ্ক ছড়াবেন না।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'