করোনা একেবারে স্ত্রীর মতো, নিয়ন্ত্রণ করতে না পারলে মানিয়ে নিতে হয়

ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মাহফুদ এমডি বলেছেন কথাগুলো

তাকে জিজ্ঞেস করা হয়েছিল, করোনা তো নির্মূল হবে না। এবার সরকারের পরবর্তী পদক্ষেপ কী? তিনি খানিকক্ষণ ভেবে বললেন, ‘করোনা একেবারে স্ত্রীর মতো। প্রথমে আপনি নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন। তার পর উপলব্ধি করবেন যে সেটা হবে না।

তখন হাল ছেড়ে দেবেন। এবং মানিয়ে নেবেন ধীরে ধীরে। ‘
কথাগুলো তিনি মজার সুরেই বলেছিলেন।

তা নিয়ে যে আন্তর্জাতিক স্তরে প্রচার হবে কে জানত! ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মাহফুদ এমডি বলেছেন কথাগুলো। তিনি আরও বলেছেন, ‘আমরা তো আর চিরদিন ঘরবন্দী থাকব না। এই ভাইরাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে কাজে ফিরতে হবে। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে।

ইন্দোনেশিয়ার সরকার এবার লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। কয়েকদিনের মধ্যে লকডাউন পুরোপুরি তুলে নেওয়া হতে পারে সেখানে। এমনিতেই দীর্ঘদিন লকডাউন থাকার কারণে অন্য দেশগুলির মতো ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ইন্দোনেশিয়া। তাই আর কোনও কিছু বন্ধ রাখতে রাজি নয় সেখানকার সরকার। করোনার সঙ্গে লড়াই জারি রেখেই জীবনযাত্রা চালাতে হবে। এমনটাই মেনে নিয়েছে ইন্দোনেশিয়া।

তবে সেখানকার মন্ত্রী মাহফুদ এমডি করোনার সঙ্গে স্ত্রীর তুলনা করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। মহিলাদের বিষয়ে এমন কথা অনেকেই ভাল চোখে দেখেননি। উইমেন সলিডারিটি সোসাইটি ইতিমধ্যে মাহফুদ এমডির এমন মন্তব্যের ব্যাপক সমালোচনা করেছে। ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তারা সেক্সিস্ট ও মিসোগনিস্টিক মনোভাব পোষণ করেন বলেও অভিযোগ করেছেন অনেকে।

আবার কেউ কেউ বলেছেন, একজন মন্ত্রী এমন কথা বলছে মানে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আত্মবিশ্বাস হারিয়েছে সরকার। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সরকার তাহলে সম্পূর্ণ ব্যর্থ। প্রসঙ্গত, প্রায় ২৪ হাজার মানুষ ইন্দোনেশিয়ায় করোনা আক্রান্ত। মারা গিয়েছে প্রায় দেড় হাজার মানুষ।

সূত্র : জি নিউজ / সূত্রঃ বিডি-প্রতিদিন

"স্বাধীনতার মহান স্থপতির এক (০১) আদর্শের" তত্ত্বীয় গবেষণাগার কর্তৃক সত্য প্রকাশে বিশ্বস্ত একটি অনলাইন পোর্টাল 'দৈনিক তরঙ্গ বার্তা'